• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কক্সবাজার জেলা বিএমএসএফ এর জরুরী সভা অনুষ্ঠিত উখিয়া স্পেশালাইজড হসপিটাল এ জনপদের চাহিদা, আশা-আকাঙ্ক্ষা পুরণে সক্ষম? নাকি শুধুই গতানুগতিক! ফেসবুকে পরিচয় ও প্রেম-অতপরঃ এক কলেজ শিক্ষিকাকে কলেজ ছাত্রের বিয়ে! উখিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী ও সাধারণ সম্পাদক নুরুল হুদা নির্বাচিত। উখিয়া উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল ও সম্মেলন কালঃ সভাপতি ও সাঃসম্পাদক পদে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস। আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই , মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডঃ শিরীন আখতার। আসন্ন উখিয়া উপজেলা আওয়ামীলীগের ত্রি বার্ষিক নির্বাচনে, সভাপতি পদে জাহাঙ্গীর কবির চৌধুরী স্পষ্টতঃ এগিয়ে। উখিয়ায় পয়ঃনিষ্কাশন ও পানি নিষ্কাশন ব্যবস্থার অপ্রতুলতা এবং ময়লা ফেলার নির্দিষ্ট ভাগাড়ের অভাব। দেশে প্রতিবছর পানিতে ডুবে ১৪ হাজারের বেশি শিশুর মৃত্যু হয়। যানযট নিরসন ও বনভুমি রক্ষার্থে কঠোর সিদ্ধান্তে যাচ্ছেন উখিয়া উপজেলা নির্বাহী অফিসার।

“বিষে বিষে সারা” কি, গেল বছর ‘বিশ বিশ’?!

AnonymousFox_bwo / ২৪৩ মিনিট
আপডেট শনিবার, ২ জানুয়ারী, ২০২১

গেল বছর ২০২০ সাল চলে গেল প্রকৃতির অমোঘ নিয়মে। গেল বছরের সালতামিতে হাজার ঘটনাপুঞ্জী তাকে তাকে সাজানো। তবুও বলব নতুনের, নতুন বছরের জয় হোক, মানবতার জয় হোক, জ্ঞান বিজ্ঞান, চিকিৎসা বিদ্যার জয় হোক। আমরা আশাবাদী এ-ই বলে, বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ!

নতুন বৎসর ২০২১ সাল বয়ে আনুক অনাবিল শান্তি, সম্প্রীতি, প্রেম-ভালবাসা, সুখ, সম্বৃদ্ধি, প্রগতি, অগ্রগতি ও চর্তুমূখী উন্নয়নের ঢালী এবং করোনামুক্ত, মহামারী, অতিমারীমুক্ত নির্মল পৃথিবী! বিষে বিষে বছরটা গেল বলে যারাই গেল ২০২০ সালকে নিয়ে গাল মন্দ বা কটুক্তি করতে এতটুকু কার্পণ্য করছেন না তারা কি পৃথিবীর বাস্তবতায় একটি কাকতালকে মাথায় এনেছেন কখনও!

জ্বী, হ্যাঁ বলছিলাম কি! পরপর প্রায় প্রতিটি শতাব্দীতে অর্থাৎ প্রতিটি নতুন শতাব্দীর দ্বিতীয় দশকে একটা না একটা প্রাণঘাতী ভাইরাসে তাবৎ পৃথিবীকে বা পৃথিবীর মানুষকে হিতাহিত জ্ঞানশুন্য করে তটস্থ করে রেখেছে যা অনেক শতাব্দী যাবৎ চিরায়ত অমোঘ নিয়মে পরিনত হয়েছে ! এরিই ধারাবাহিকতায়, একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশক মহামারী বা অতিমারী আমাদের চোখের সামনে ( বর্তমান পৃথিবীটাই গ্লোবাল ভিলেজ হবার কারনে পৃথিবীর যেকোন খবর নিমিষেই পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ে) দেশে বা দেশের বাইরে প্রায় ৮২.৭০ মিলিয়ন লোক করোনাক্রান্ত হয়েছে যার মধ্যে মৃত্যু হয়েছে ১.৮০ মিলিয়ন লোক আজকের তারিখ পর্যন্ত। আমাদের পরিচিত কত নিকটাত্মীয় আক্রান্ত হয়েছে- অনেকেই সুস্থ হয়েছেন আবার অনেকেই মারা পড়েছেন প্রকৃতির বিছানো প্রাণহরী অদৃশ্য কোভিড-১৯ এ।

কিন্তু আমার গেল বছরটা কাটল অত্যন্ত ভয়ে ভয়ে, অর্থনৈতিক দুর্দশাময় অবস্থায়। ব্যবসা, বাণিজ্য লাটে, কি করোনা মোকাবেলা করব, নাকি অর্থনৈতিক চাকা সচল রাখব নাকি নিজ ও পরিবার, পরিজনের নিরাপত্তা বিধান করব! যেন ‘শ্যাম রাখি না কুল রাখি’ অবস্থা! অনেকেই আমার মত দিকবিদিক জ্ঞানশুন্য অবস্থায় পতিত হয়েছেন নিশ্চয়ই! অগণিত প্রিয়জন, আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন হারাতে হারাতে অনেকের মন ট্রমা হয়ে, নির্বাক হয়ে গেছে। আর একটা ব্যাপার অনেকেই খেয়াল করে থাকবেন, এই বছর যেখানে কোরানের সেই অমীয় বাণী অক্ষরে অক্ষরে প্রতিফলিত হচ্ছে “কুন ফায়া কুন” বা আল্লাহর নির্দেশে “হয়ে যাও, হয়ে গেল” এর স্পষ্ট নিদর্শন আমাদের চোখের সামনে প্রতিভাত হয়ে উঠছে অহরহ। অনেকেই আল্লাহর সৃষ্ট সেই করোনাকে খুবই তুচ্ছ, তাচ্ছিল্য করেছেন কিন্তু পরিনামে সেই করোনার কারনেই অনেককেই না ফেরার দেশে চলে যেতে বাধ্য হয়েছেন। এটাই প্রকৃতির অনবদ্য শৃংখল বা নিয়ম!

কিন্তু এখনও অনেকেই এরুপ জ্বলন্ত উদাহরণ চোখের সামনে দেখার পরেও রাব্বুল আলামীন এ-র বান্দাদের ঔদ্ধত্যের পরিমান বিন্দু পরিমান কমার লক্ষণ চোখে পড়েছেনা, অধিকন্তু অবিবেচনাপ্রসূত কার্যাকলাপের কারনে করোনা তার চারিত্রিক বৈশিষ্ট্য বা জীনগত বৈশিষ্ট্য নিয়ত পরিবর্তন করে, পুরো বিশ্বের জন্য মারাত্মক হুমকি অবিচল রেখেছে। যদ্দুর মনে হচ্ছে, মানুষের চিন্তা, চেতনা, মনমানসিকতা, সৃষ্টিকর্তার প্রতি পুর্ণ আস্থা ও বিশ্বাসের সাথে মহান আল্লাহ তায়ালার নির্দেশিত পথে ধাপে ধাপে অগ্রসর না হলে হযরত মেহেদী (আঃ) ও হযরত ঈসা (আঃ) এ-র আগমন বার্তার পুর্বে পৃথিবীকে একটি ঝাঁকুনী দিয়ে যাবে বৈকি! তাই মহান আল্লাহ তাঁর পবিত্র কালামে ঘোষনা করেছেন,!”তোমরা সীমা লংগনকারী জাতি। নিশ্চয়ই আল্লাহ সীমালংগনকারীদের পছন্দ করেন না”। শুভ হোক নতুন বৎসর ২০২১ সালের পথ চলা। সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন। ধন্যবাদ সবাইকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....