• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:২৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
কক্সবাজার জেলা বিএমএসএফ এর জরুরী সভা অনুষ্ঠিত উখিয়া স্পেশালাইজড হসপিটাল এ জনপদের চাহিদা, আশা-আকাঙ্ক্ষা পুরণে সক্ষম? নাকি শুধুই গতানুগতিক! ফেসবুকে পরিচয় ও প্রেম-অতপরঃ এক কলেজ শিক্ষিকাকে কলেজ ছাত্রের বিয়ে! উখিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী ও সাধারণ সম্পাদক নুরুল হুদা নির্বাচিত। উখিয়া উপজেলা আওয়ামীলীগের কাউন্সিল ও সম্মেলন কালঃ সভাপতি ও সাঃসম্পাদক পদে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস। আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই , মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডঃ শিরীন আখতার। আসন্ন উখিয়া উপজেলা আওয়ামীলীগের ত্রি বার্ষিক নির্বাচনে, সভাপতি পদে জাহাঙ্গীর কবির চৌধুরী স্পষ্টতঃ এগিয়ে। উখিয়ায় পয়ঃনিষ্কাশন ও পানি নিষ্কাশন ব্যবস্থার অপ্রতুলতা এবং ময়লা ফেলার নির্দিষ্ট ভাগাড়ের অভাব। দেশে প্রতিবছর পানিতে ডুবে ১৪ হাজারের বেশি শিশুর মৃত্যু হয়। যানযট নিরসন ও বনভুমি রক্ষার্থে কঠোর সিদ্ধান্তে যাচ্ছেন উখিয়া উপজেলা নির্বাহী অফিসার।

উখিয়া হিন্দু সম্প্রদায়ের মহা সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ

AnonymousFox_bwo / ২২৯ মিনিট
আপডেট শনিবার, ১৩ মার্চ, ২০২১

উখিয়া প্রতিনিধি

উখিয়ায় জবর দখলকারীরা শ্মশান ভূমিতে পাকা ভবন নিমার্ণ করায় হিন্দু সম্প্রদায়ের মহা সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ।
উখিয়া সদরের দারোগা বাজার কেন্দ্রীয় মহা শ্মশান ভূমিতে অবৈধ ভাবে পাকা বহুতল ভবন নিমার্ণ করার প্রতিবাদে উখিয়ার হিন্দু সম্প্রদায় গত কাল ১৩ মার্চ শনিবার বেলা ১টা থেকে ঘন্টা ব্যাপী কক্সবাজার টেকনাফ সড়কের উপর উখিয়া থানার সম্মুখে অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করেছে। উপজেলা প্রশাসন ও থানা প্রশাসন কর্তৃক নিমার্ণ কাজ বন্ধ অবৈধ দখলদারদের উচ্ছেদের আশ^াস দিলে হিন্দু সম্প্রদায় অবরোধ তুলে নেয় এবং কর্মসূচি আপতত স্থগিত করে। অবরোধের ফলে সড়কের দুই পাশে শতশত যানবাহন আটকা পড়ে।
সরেজমিনে, উখিয়ার দারোগা বাজারের ঐতিহ্যবাহী হিন্দু সম্প্রদায়ের একমাত্র শ্মশানের বি.এস- ৭০২৯ দাগ ও ১নং খাস খতিয়ানের রেকর্ডভূক্ত এক একর ১২ শতক জমির প্রায় ৮০ শতক জমি বিগত দীর্ঘদিন ধরে স্থানীয় জাগির মুন্সী গং জবরদখল করে। এ ব্যাপারে একটি উচ্ছেদ মামলা নং- ২/২০০৭-০৮ অবৈধ দখলদারদের উচ্ছেদ পূর্বক প্রতিবেদন দেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা উখিয়াকে জেলা প্রশাসক নির্দেশ দেন ২০১৩ সালে। সেটি এখনো কার্যকর হয়নি। ইতিমধ্যে ২০১৯ সালে শারদীয়া দূর্গাপুজা স্থগিত রাখা ও হিন্দু সম্প্রদায়ের দাবীর প্রেক্ষিতে উপজেলা প্রশাসন, জেলা প্রশাসন উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যানকে দায়িত্ব দেন। উপজেলা পরিষদ চেয়ারম্যান স্থানীয় সার্ভেয়ার দ্বারা শ্মশান ভূমি এবং জবর দখলকারীদের জমি চিহ্নিত করে।
কিন্তু বিগত প্রায় ২ বছর ধরে বিষয়টি নিষ্পত্তি ও শ্মশান ভূমি দখল মুক্ত করতে না পারায় গতকাল শনিবার উভয়পক্ষকে নিয়ে উপজেলা চেয়ারম্যান বৈঠকের তারিখ দেয়। অবৈধ দখলকারী জনৈক শাহাব উদ্দিন শ্মশান ভূমিতে বহুতল পাকা স্থাপনা নিমার্ণ করার বিষয়টি উপজেলা চেয়ারম্যানকে জানানো হলেও তিনি সরেজমিনে পরিদর্শন করলেও দখলকারীরা দ্রুত গতিতে নিমার্ণ কাজ চালায়। হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপজেলা প্রশাসন, সহকারী কমিশনার ভূমি ও থানা প্রশাসনকে তাৎক্ষণিক ভাবে বিষয়টি অবহিত করে।
কিন্তু এতে কোন কার্যকর পদক্ষেপ না নেওয়ায় তারা মহাসড়কের উপর থানা সম্মুখে অবরোধ করতে বাধ্য হয়। এক পর্যায়ে অবরোধ চলাকালে উখিয়া সহাকারী কমিশনার (ভূমি) মোঃ আমিনুল এহসান খাঁন ও উখিয়া থানার অফিসার ইনচার্জ (তদন্ত) গাজী সালাহ উদ্দিন অবরোধ স্থলে এসে সহকারী কমিশনার (ভূমি) মাইকে ঘোষণা দিয়ে হিন্দু সম্প্রদায়েকে অবৈধ নিমার্ণ কাজ বন্ধ এবং অবিলম্বে উচ্ছেদ মামলা কার্যকর পূর্বক শ্মশান ভূমি দখল মুক্ত করা হবে বলে আশ^স্ত করলে অবরোধকারীরা কর্মসূচি আপতত স্থগিত করেন।
এ সময় বিক্ষোভ সমাবেশে দাবী দাওয়া নিয়ে বক্তব্য রাখেন উখিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এড. রবিন্দ্র দাশ রবি, দারোগা বাজার সমাজ শ্মশান ভৈরব ও দূর্গা মন্দির উন্নয়ন ও পরিচালনা পরিষদের সভাপতি মৃদুল আইচ, সাধারণ সম্পাদক সাংবাদিক রতন কান্তি দে ও দিপক মল্লিক, সজল ধর প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....