• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৮:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ভোটার প্রক্রিয়ায় রোহিঙ্গা অধ্যুষিত সীমান্ত এলাকার জন্য ইসি সচিবালয় কর্তৃক ঘোষিত নির্দেশিকা। কক্সবাজার জেলার শ্রেষ্ঠ অফিসার ইন চার্জ মনোনীত হয়েছেন’ উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী নাদিম আবাসিক হোটেলে মিলল এক নারী চিকিৎসকের গলাকাটা লাশ, কথিত স্বামী পলাতক। বনের জন্য কক্সবাজার হবে মডেল জেলা-প্রধান বনসংরক্ষক কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে হেড মাঝিসহ ০২জন নিহত। আর্থিক খাতে লুটপাটের দায় জনগণ শোধ করবে কেন? মাদক ও ইয়াবার বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রেখে তরুণ সমাজকে রক্ষা করুণ । কক্সবাজার জেলা বিএমএসএফ এর জরুরী সভা অনুষ্ঠিত উখিয়া স্পেশালাইজড হসপিটাল এ জনপদের চাহিদা, আশা-আকাঙ্ক্ষা পুরণে সক্ষম? নাকি শুধুই গতানুগতিক! ফেসবুকে পরিচয় ও প্রেম-অতপরঃ এক কলেজ শিক্ষিকাকে কলেজ ছাত্রের বিয়ে!

‘মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষা সার্বজনীন শিক্ষাব্যবস্থার অংশ’

AnonymousFox_bwo / ২১৮ মিনিট
আপডেট বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১

 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সার্বজনীন শিক্ষাব্যবস্থার অংশ হলো মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষা কার্যক্রম। স্বাধীনতার পর জাতির পিতা সার্বজনীন বা সবার জন্য শিক্ষাব্যবস্থার ওপর গুরুত্বরোপ করে শিক্ষাব্যবস্থাকে সাজিয়ে ছিলেন। তাই তিনি সার্বজনীন প্রাথমিক শিক্ষাব্যবস্থার সূচনা করেন। তিনি প্রাথমিক শিক্ষকদের সবচেয়ে বেশি মূল্যায়ন করতেন।

তিনি আরও বলেন, মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি আমরা যারা সমাজে রয়েছি, তাদের নৈতিক-সামাজিক দায়িত্ববোধ নিয়ে এগিয়ে আসতে হবে এবং সমাজে স্বচ্ছল ব্যক্তিদেরও এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে প্রশাসনের সহযোগিতায় স্থানীয় জনপ্রতিনিধি ও নেতাদের নিয়ে মন্দির ভিত্তিক শিশু শিক্ষার জন্য ফান্ড গঠন করা যেতে পারে, যা দিয়ে শিক্ষাব্যবস্থাকে আরও উন্নত করা যেতে পারে।
ধর্ম মন্ত্রণালয়ের অধীন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বাস্তবায়নাধীন ‘মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কর্যক্রম-৫ম পর্যায় প্রকল্পের ভূমিকা’ শীর্ষক কর্ম অধিবেশনে বৃহস্পতিবার (৬ এপ্রিল) ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে এ সব কথা বলেন শিল্পমন্ত্রী।

নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মতিন ভূঞা এবং নরসিংদীর হিন্দ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন।
এতে সম্মানিত অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম- ৫ম পর্যায়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), রঞ্জিত কুমার দাস এবং মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম- ৫ম পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
সভায় শিল্পমন্ত্রী আরও বলেন, শিশুদের মানসিক গঠনে এই শিক্ষার্থীদের সাংস্কতিক বিকাশে বিভিন্ন ধরনের কার্যক্রমের আয়োজন করতে হবে। বিভিন্ন জাতীয় দিবস ও উৎসবে এ শিশুদের সহযোগিতা, পোশাক, খেলাধুলা ও বিভিন্ন সমগ্রীর ব্যবস্থা করতে হবে।
তিনি বলেন, আবহমানকাল ধরে বাংলাদেশ আওয়ামী লীগ অসাম্প্রায়িক রাজনীতি করে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন অসাম্প্রদায়িক রাজনীতি করেছেন, তার কন্যা জননেত্রী শেখ হাসিনাও অসাম্প্রদায়িক রাজনীতি করছেন। জাতির পিতা আমাদের শিখেয়েছেন অসাম্প্রদায়িক ও গণমানুষের রাজনীতি করতে।
শিল্পমন্ত্রী বলেন, আমরা যারা গণমানুষের রাজনীতি করি, আমাদের কমিটমেন্ট হলো মানুষ। জনগণই আমাদের মূল এবং শক্তি। সেবা নিয়ে সেই জনগণের কাছেই আমাদের যেতে হবে। এদেশ হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান ন যারা আছে, আমরা তাদের মানুষ হিসেবে দেখি। এখানে তাদের আলাদা করে দেখি না। আমাদের রাজনীতি সহাবস্থানের রাজনীতি। এক ধরনের ধর্মীয় উগ্রবাদ গোষ্ঠী এ দেশের ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছে, তাদের ব্যাপারে সবাই সচেতন থাকতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....