• বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৬:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বিএমএসএফ কক্সবাজার জেলা শাখার উদ্দ্যোগে ১৫-ই আগষ্ট উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল সম্পন্ন। নারী চিকিৎসককে গলা কেটে হত্যা, কথিত প্রেমিক কক্সবাজারের রেজা চট্টগ্রামে আটক ভোটার প্রক্রিয়ায় রোহিঙ্গা অধ্যুষিত সীমান্ত এলাকার জন্য ইসি সচিবালয় কর্তৃক ঘোষিত নির্দেশিকা। কক্সবাজার জেলার শ্রেষ্ঠ অফিসার ইন চার্জ মনোনীত হয়েছেন’ উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী নাদিম আবাসিক হোটেলে মিলল এক নারী চিকিৎসকের গলাকাটা লাশ, কথিত স্বামী পলাতক। বনের জন্য কক্সবাজার হবে মডেল জেলা-প্রধান বনসংরক্ষক কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে হেড মাঝিসহ ০২জন নিহত। আর্থিক খাতে লুটপাটের দায় জনগণ শোধ করবে কেন? মাদক ও ইয়াবার বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রেখে তরুণ সমাজকে রক্ষা করুণ । কক্সবাজার জেলা বিএমএসএফ এর জরুরী সভা অনুষ্ঠিত

উ‌খিয়া রো‌হিঙ্গা ক্যা‌ম্পে ঘন ঘন আগুন, রহস্য কি? ক‌তিপয় এনজিও ও স্বার্থান্বেষী মহলের কারসাজি নয়তো?

AnonymousFox_bwo / ৩১৭ মিনিট
আপডেট সোমবার, ১২ এপ্রিল, ২০২১

 

আইকন নিউজ ডেস্কঃ

কক্সবাজারের উখিয়ার বালুখালীর একটি রোহিঙ্গা ক্যাম্পে আবারো অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীর বরাদ দিয়ে, এতে প্রায় দশটির মত ঝুপড়ি ঘর পুড়ে ছাই হয়ে গেছে বলে জানা গেছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

রোহিঙ্গা ক্যাম্পে ঘনঘন অগ্নিকান্ডের পেছনে  কারা দায়ী এ ব্যাপারে সরকারের বিভিন্ন পর্যায়ের গোয়েন্দা সংস্থার রহস্য উন্মোচন করতে না পারাও একটা বড় রকমের ব্য্র্থতা বলে সচেতন মহল মনে করেন। অনেকেই অনেক ধরনের সন্দেহ পোষন করলেও, রাষ্ট্রীয় নিয়োজিত গোয়েন্দা সংস্থা গুলোর ভুমিকা মোটেও সন্তোষজনক নয়। রোহিংগা ক্যাম্পে ঘন ঘন আগুনের সুত্রপাত কিসের আলামত? দেশের বিদ্যমান পরিবেশ, প্রতিবেশ ঘোলাটে করে ঘোলা পানিতে মাছ শিকারের চক্রান্তে কারা কারা নিয়োজিত, দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র আছে কিনা, রোহিংগারা একচ্ছত্র আধিপত্য বিস্তারের হীন উদ্দেশ্য থেকে এহেন বর্বরোচিত ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে কিনা এখনই তলিয়ে দেখা অপরিহার্য হয়ে পড়েছে। কথায় বলে “সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়”!  তাই সময় থাকতে সাধু সাবধান না হলে বাংলাদেশকে চরম মুল্য দিতে হতে পারে এই রোহিংগাকে কেন্দ্র করে! পরে ‘শ্যাম রাখি না কুল রাখি ‘ অবস্থা হলে, রাষ্ট্রকে সামাল দেওয়া শুধু কঠিন না  রীতিমত অসাধ্য হয়েও পড়তে হতে পারে!

স্থানীয়রা বলেছেন, উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিও সংস্হার লোকজন অগ্নিকান্ডের ঘটনায় জড়িত থাকতে পারে। বেশ কয়েকটি এনজিও সংস্হার কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হলে আসল রহস্য বেরিয়ে আসতে পারে বলে অনেকেই মত প্রকাশ করেছেন। যে কারনেই ঘন ঘন অগ্নিপাতের ঘটনা ঘটুক না কেন তার কারন অনুসন্ধান করে জনসম্মুখে প্রকাশ করুন।ভবিষ্যত প্রতিরোধমুলক ব্যবস্থা এখনই গ্রহন করতে হবে। নচেৎ, দিনে দিনে পরিবেশ পরিস্থিতি প্রতিকূলে গেলে হোস্ট কমিউনিটির মানুষকে শুধু মুল্য দিতে হবে না, রাষ্ট্রযন্ত্রকেও চরমতম মুল্য দিতে হতে পারে।

এদিকে, আজ সোমবার দুপুর আড়াইটার দিকে উখিয়ার বালুখালী ১০ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। তবে আগুন লাগার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি।প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আকস্মিক আগুন লাগার পর সেখানে বসবাসরত রোহিঙ্গা, স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের লোকজন প্রায় আধাঘন্টা প্রচেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এর আগেই আগুনে পুড়ে গেছে অন্তত ১০ টি ঘর।

আইকন নিউজ টুডে/১২০৪২০২১


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....