• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এ বছরে নোবেল প্রাইজের জন্য মনোনীত বাংলাদেশী চিকিৎসক রায়ান সাদী কক্সবাজারে ৪২ কোটি টাকায় বনায়ন, নতুন রূপে সাজবে হিমছড়িসহ কক্সবাজার জেলা। পুলিশের প্রশিক্ষণ খাতে এনজিওগুলো শত শত কোটি টাকা অনুদান পেয়েছে : বেনজীর আহমেদ  রোহিঙ্গা ক্যাম্পে গত রাতেও ০১ জন খুন, অস্থিতিশীল অবস্থায় স্থানীয়রাও চরম আতংকে। র‍্যাব-৭ কর্তৃক ২ লক্ষ ৩৮ হাজার ইয়াবাসহ ০৩ জন আটক। র‍্যাব-৭ কর্তৃক ২ লক্ষ ৩৮ হাজার ইয়াবাসহ ০৩ জন আটক। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মুল্য ৬ কোটি। উখিয়া রেঞ্জকর্মকর্তার তত্ত্বাবধানে উদ্ধারকরা ৩ শতাধিক বক অবমুক্ত করা হয় উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে এক রোহিঙ্গা ভলান্টেয়ারকে ধারালো অস্ত্রের আঘাতে নির্মমভাবে খুন। ঘুংধুম সীমান্তে চরম উত্তেজনায় এসএসসি ও সমমানের পরিক্ষার কেন্দ্র পরিবর্তন শাড়ি পরে কলেজে গেল ছেলে, ছবি পোস্ট করলেন ‘গর্বিত’ বাবা!

নেতা জন্ম হয়না, (যুগে যুগে) নেতা তৈরি হয়। উখিয়া জনপদের জন্য একজন ক্যারিশমেটিক নেতার খুবই প্রয়োজন।

AnonymousFox_bwo / ৫৯১ মিনিট
আপডেট শনিবার, ১ মে, ২০২১

 

(প্রথম পর্ব)

এম আর আয়াজ রবি।
নেতৃত্ব এমন একটি মানবীয় গুনাবলী যা সবার মাঝে থাকেনা। হাতেগোনা কিছু মানুষের মধ্যে এই দুর্লভ গুন ও ক্ষমতাটি বিদ্যমান থাকে। এজন্য প্রাচীনকালে মনে করা হতো, নেতা যারা হতে পারেন তারা জন্ম থেকেই এই ক্ষমতাটি অর্জন করে থাকেন। কিন্তু পরবর্তীতে এ ধারনা ভুল প্রমানীত করে বলা হয়েছে, নেতা হবার ক্ষমতাটি সবাই জন্ম থেকে অর্জন করে আসেন না, বরং এমন অনেকেই আছেন যারা নিজেদের প্রবল প্রচেষ্টার মাধ্যমে অনেকের মধ্য থেকে পৃথিবীর পরিবেশ, প্রতিবেশ, বাস্তবতার আলোকে নিজেকে নেতা হিসেবে তুলে ধরেন। সেজন্য বলাহ হয় ‘Leaders are made, not born’ অর্থাৎ নেতা জন্ম হয়না, (যুগে যুগে) নেতা তৈরি হয়। আসলেই নেতা হবার জন্য অনেক কিছু মানবীয় গুনাবলী দরকার।

অনেক গুনাবলীর মধ্যে সবচেয়ে গুরুত্বপুর্ণ হচ্ছে নের্তৃত্বের যোগ্যতা। সঠিক নেতৃত্বের প্রভাবে একটি পরিবার, প্রতিষ্ঠান, দেশ –এমনকি বিশ্বও বদলে যেতে পারে। একজন আদর্শ নেতার যাবতীয় গুনাবলী সম্বলিত একজন মহান নেতার জ্বাজল্যমান দৃষ্টান্ত হচ্ছেন-বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, বাংগালী জাতির হাজার বছরের শ্রেষ্ট সন্তান, বাংলাদেশ নামক স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের অভ্যূদয়ের স্বপ্ন দ্রষ্টা, স্বাধীন বাংগালী জাতির জনক, বংগ বন্ধু শেখ মুজিবুর রহমান।

পৃথিবীর ইতিহাস আসলে নেতৃত্বের ইতিহাস। একজন যোগ্য নেতা ও তাঁর নেতৃত্বের হাত ধরে একটি দেশ, সভ্যতার জন্ম হতে পারে, শুরু হতে পারে নতুন যুগ। নেতৃত্ব প্রসংগে কত জ্ঞানী, গুনী, কত মনীষী কত কথা বলে গেছেন সবগুলো ধর্তব্য বিষয়। নিম্নে সাম্প্রতিকালের কিছু অতিমানব যারা তাদের যোগ্য নেতৃত্ব গুনে আপন আপন ক্ষেত্রে নেতৃত্বের আসনে আসীন হয়ে আছেন।

আপনি জীবনের যে ক্ষেত্রেই বড় হতে চান না কেন – নেতৃত্বের গুণাবলী আপনার মাঝে থাকা চাই-ই চাই, যেটা নেতা হবারএকটি অবশ্যম্ভাবী অনুসংগও বটে। বিশ্ব বিখ্যাত ই-কমার্স প্রতিষ্টান আলিবাবার প্রতিষ্টাতা ও সিইও- জ্যাক ম্যা বলেন- “একজন নেতাকে স্বপ্নদর্শী হতে হবে। সেই সাথে ভবিষ্যত সম্পর্কে ধারনা করার শক্তি ও ক্ষমতা তার অনুসারীর চেয়ে বেশি হতে হবে।“-নেতৃত্ব প্রসংগে ফেইসবুক প্রতিষ্টানের চিফ অপারেশন অফিসার শেরিল স্যান্ডবার্গ বলেন, “ নের্তৃত্ব মানে তোমার উপস্থিতিতে অন্যরা উন্নতি করবে, এবং তোমার অনুপস্থিতিতেও সেই উন্নতি বজায়ে থাকবে”।
বিশ্ববিখ্যাত মাইক্রোসফট প্রতিষ্টানের মালিক বিল গেটস নেতৃত্ব প্রসংগে বলেন,”নেতাদের উচি‌ৎ তার লোকদের জ্ঞান ও চিন্তাশক্তি বাড়ানোর জন্য দিক নির্দেশনা দেয়া। সব সিদ্ধান্ত নেতাদের একার নেয়া উচি‌ৎ নয়”। আবার নেতৃত্ব প্রসংগে বিখ্যাত ফ্রান্স লেখক ও পর্যটক এন্টনি ডি সেইন্ট বলেন “জাহাজ বানাতে চাইলে তোমার লোকদের কাজ ভাগ করে দিয়ে নির্দেশ না দিয়ে, তাদের সমুদ্রের অপার সম্ভাবনার স্বপ্ন দেখাও”।

উখিয়া কক্সবাজার জেলার একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ উপজেলা। এই উপজেলার দক্ষিণে সীমান্তবর্তী টেকনাফ উপজেলা, পূর্বে নাফ নদী, মায়ানমান সীমান্ত ও বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংড়ি উপজেলা, উত্তরে রামু উপজেলা ও পশ্চিমে বিস্তৃত বঙ্গোপসাগর।আবার উপজেলার একদিকে সাগর ও সমুদ্র তীরবর্তী নিচু এলাকা, অন্যদিকে রয়েছে সুউচ্চ পাহাড় ও বনভূমি। মধ্যখানে সমতল ভূমি উপজেলার কৃষি উৎপাদনকে সমৃদ্ধ করেছে।

বাস্তুচ্যুত রোহিংগা জনগোষ্টির আবাস স্থলে পরিপুর্ণ হওয়ায়, বর্তমান উখিয়া উপজেলা জাতীয় ও আন্তর্জাতিকভাবে “Vital Focused Area” হিসেবে বিশ্বমানচিত্রে গুরুত্বপুর্ণ স্থান দখল করে আছে।আন্ত রাষ্ট্রীয় সম্পর্কের সবচেয়ে বড় সংকট হচ্ছে রোহিংগা সংকট। উখিয়াবাসী এ সংকট মোকাবেলা করে আসছে গত ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে। কথায় আছে সময়ের এক ফোঁড় অসময়ের ১০ ফোঁড়! সত্যিই রোহিংগা আজ বাংলাদেশের জন্য একটি অযাচিত সংকট।এ সংকটের সামনের সারির ভূক্তভোগীর মধ্যে উখিয়া একটি আলোচিত নাম, একটি আলোচিত উপাখ্যান!

সোস্যাল, প্রিন্টিং ও এলেক্ট্রনিক মিডিয়ায় এবং মিছিল,মিটিং, সভা, সমাবেশে “নেতৃত্ব শুন্য উখিয়া” নামক একটি বাক্য বার বার ধ্বনিত ও উচ্চারিত হচ্ছিল, যা আমার কর্ণকোঠরে প্রতিবিম্বিত হচ্ছিল বারংবার! তাই উখিয়ার নেতৃত্ব নিয়ে কিছু বলার প্রয়োজন অনুভব করছিলাম যা তুলে ধরার প্রচেষ্টা থাকল মাত্র!

এখানে প্রনিধানযোগ্য-উখিয়া-টেকনাফের বর্তমান মাননীয়া সংসদ সদস্য জনাবা শাহীন চৌধুরী ও বর্তমান উখিয়া উপজেলা আওয়ামীলীগের সম্মানীত সাধারন সম্পাদক ও ৪নং রাজাপালং ইউনিয়ন পরষদের চেয়ারম্যান জনাব জাহাংগীর কবির চৌধুরী আমরা একই সাথে প্রাইমারী ও হাইস্কুলে পড়ালেখা করতাম,, একই সাথে বেড়ে উঠা, শৈশব, কৈশোর এক সাথে বেড়ে উঠা।

সেই বাল্যকাল থেকেই দেখে এসেছি উখিয়া সদরে শুধু দু’জন নেতা তাদের নের্তৃত্ব চালিয়ে যাচ্ছিলেন অপ্রতিরোধ্য গতিতে। তাঁরা হচ্ছেন সর্ব জনাব শ্রদ্ধের (মরহুম) নুরুল ইসলাম চৌধুরী (প্রকাশঃ ঠান্ডা মিয়া চৌধুরী) ও আলহাজ্ব মোঃ শাহজাহান চৌধুরী। অবশ্য পরে জনাব শাহ জালাল চৌধুরী সাহেবও নের্তৃত্বে আসেন। উনিও উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। উনারা ছিলেন উখিয়া থানার গন মানুষের প্রিয় নেতা। একজন জনাব শ্রদ্ধের (মরহুম) নুরুল ইসলাম চৌধুরী উখিয়া উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন এবং অন্যজন আলহাজ্ব মোঃ শাহজাহান চৌধুরী, উখিয়া-টেকনাফের বহুবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। উনাদের জন্ম দুই ঐতিহ্যবাহী পরিবারে।

উনারা ছিলেন উখিয়ার ঐতিহ্যবাহী দুই চৌধুরী পরিবারে ক্ষন জন্মা নের্তৃত্ব। আরও যারা নেতা নের্তৃ ছিলেন তাদের মধ্যে কোট বাজারের মরহুম শমসের আলম চৌধুরী, মাতব্বর পাড়ার সাবেক উপজেল চেয়ারম্যান মাহমদুল হক চৌধুরী, হলদিয়া পালং-এর মরহুম বাদশা মিয়া চৌধুরী (চেয়ারম্যান), জালিয়া পালং এর মরহুম আহমেদ শরীফ (চেয়ারম্যান), আলহাজ্ব নুরুল আমিন (চেয়ারম্যান), পালংখালীর মরহুম মকবুল হোসাইন চৌং (চেয়ারম্যান), মরহুম আনোয়ার হোসেন চৌং (চেয়ারম্যান) সহ আরো অনেক প্রবীণ ও বর্ষীয়ান নেতা ও নেতৃবৃন্দের নাম প্রনিধানযোগ্য। উনারা ছিলেন মাটি ও মানুষের পরীক্ষিত প্রিয় নেতা। প্রত্যেকেই নিজ নিজ কাজ, কীর্তি, জনগনের ভালবাসার বধৌলতে জনম জনম মানুষের হ্রদয়ের মনি কোটায় চিরজীবি হয়ে আছেন ও থাকবেন ( প্লীজ, ক্ষমা করবেন যদি কারো পদ,পদবী ও নাম ভূলভাবে লেখা হয় অথবা বাদ পড়ে যায় কিন্তু উল্লেখ করা উচিত ছিল)।(চলবে)
লেখকঃ সভাপতি, বিএমএসএফ ( বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম) উখিয়া উপজেলা শাখা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....