• রবিবার, ১৩ জুন ২০২১, ০৪:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
যখন আমি প্রকৃতির নিয়মে বুড়িয়ে যাবো সবই তাঁর দান, সুমহান! জানেন, পুত্র সন্তান জন্মালেই কেন পিতার হাতে খুন হতে হয় নির্মমভাবে! উখিয়ায় রাজাপালং ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জোয়ান কতৃক, ১০ হাজার পিস ইয়াবাসহ রোহিংগা নাগরিক ধৃত উখিয়ার বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর ছিদ্দিককে হাজার মানুষের ভালবাসা ও রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন উখিয়ায় পাহাড়ধ্বস প্রবণ এলাকায় ইউএনও’র সতর্কতা, জরুরী প্রয়োজনে 01882160082 পানি নিষ্কাশনের একমাত্র ড্রেনেজটি বন্ধ করে দেওয়ায়, উখিয়ার মালভিটা পাড়ার শত শত ঘর বাড়ি কোমর পানিতে সয়লাব ” ১১নং মঘাদিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী শাহীনুল কাদের চৌধুরী। বাংলাদেশে সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ধরন

হালাল আয়ের বস্তু ভক্ষণ ব্যতীত আল্লাহর কাছে কোন ইবাদত কবুল হয়না।

admin / ৪৭ মিনিট
আপডেট মঙ্গলবার, ১১ মে, ২০২১

 

আবদুল খালেক, সাবেক ব্যাংকার।

এই রামাদ্বান মাসে আমরা যারা ইবাদত (সিয়াম, সালাত, কুরআন তেলাওয়াত, ফিতরা, যাকাত) বন্দেগীতে মনোযোগী ছিলাম তারা কি একবার ও ভেবেছি আমাদের রুজিরোজগার/ইনকাম আদৌ হালাল কিনা!
অথচ আমরা হয়তোবা অনেকে জানিই না বা চিন্তা ও করি নাই নিজের ইনকাম হালাল কিনা, আমরা হালাল ইনকামের ব্যাপারে আমরা চরম মাত্রাই উদাসীন!

আমাদের জীবনে রমাদ্বান আসছে আর শেষ হয়ে যাচ্ছে। আল্লাহ পবিত্র, তিনি অপবিত্র (হারাম ইনকামের কিছুই ) জিনিস কবুল করেন না!
কুরআনুল কারিমে আল্লাহ তাআলা হালাল বস্তু গ্রহণের ব্যাপারে একাধিক বার নির্দেশ দিয়েছেন। আর তাহলো– আমি যে রিয্‌ক তোমাদের দিয়েছি তা থেকে পবিত্রগুলো আহার করো।’ (সুরা বাকারা : আয়াত ১৭২)- তোমাদের উপার্জিত পবিত্র বস্তু থেকে আহার করো।’ (সুরা বাকারা : আয়াত ২৬৭)- পবিত্র বস্তু থেকে আহার কর এবং সৎ কর্মশীল হও। তোমরা যা করছ আমি তা ‎জানি।’ (সুরা মুমিনুন : আয়াত ৫১)

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও হালাল জীবিকা উপার্জন ও তা গ্রহণ করার প্রতি গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন-

‘হালাল জীবিকার সন্ধান করা অন্যান্য ফরজের সঙ্গে আরেকটি ফরজ।’ (মিশকাত)। মহান আল্লাহ সবাইকে হালাল আয়ের পথ প্রশস্ত করে দিন, আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর....