• রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
প্রসংগঃ সীমান্ত এলাকায় জন্মনিবন্ধন কার্যক্রম এবং স্থানীয়দের অসহ্য যন্ত্রনা ও বিড়ম্বনা ব্রেইন টিউমার আক্রান্ত তৃতীয় শ্রেণীর ছাত্রী টুম্পাকে বাঁচাতে এগিয়ে আসুন! প্রেক্ষিতঃ সীমান্তবর্তী এলাকার বিদ্যমান সমাস্যা ও জন্ম নিবন্ধন প্রক্রিয়ায় স্থানীয়দের অসহ্য বিড়ম্বনা ইউপি নির্বাচনের হাওয়া…. পালংখালী চেয়ারম্যান প্রার্থী ইন্জিনিয়ার রবিউল হোসেনের ১০ ইশতেহার ঘোষণা উখিয়া প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব অর্পণ শীর্ষক সংবাদের প্রতিবাদ ও আমার বক্তব্য উখিয়ার সিকদার বিলের তারেক ইয়াবাসহ লোহাগাড়ায় গ্রেফতার তাবৎ জীবনে জীবনসঙ্গীর প্রতি ভালবাসা অফুরান কালের বিবর্তনে বিলাসিতার রকম ফের এনজিও থেকে স্থানীয়দের ছাঁটাইয়ের হিড়িক, কিন্তু ভ্যানগার্ড কেউ নেই উখিয়া প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব অর্পণ শীর্ষক সংবাদের প্রতিবাদ ও আমার বক্তব্য

হালাল আয়ের বস্তু ভক্ষণ ব্যতীত আল্লাহর কাছে কোন ইবাদত কবুল হয়না।

admin / ১২৪ মিনিট
আপডেট মঙ্গলবার, ১১ মে, ২০২১

 

আবদুল খালেক, সাবেক ব্যাংকার।

এই রামাদ্বান মাসে আমরা যারা ইবাদত (সিয়াম, সালাত, কুরআন তেলাওয়াত, ফিতরা, যাকাত) বন্দেগীতে মনোযোগী ছিলাম তারা কি একবার ও ভেবেছি আমাদের রুজিরোজগার/ইনকাম আদৌ হালাল কিনা!
অথচ আমরা হয়তোবা অনেকে জানিই না বা চিন্তা ও করি নাই নিজের ইনকাম হালাল কিনা, আমরা হালাল ইনকামের ব্যাপারে আমরা চরম মাত্রাই উদাসীন!

আমাদের জীবনে রমাদ্বান আসছে আর শেষ হয়ে যাচ্ছে। আল্লাহ পবিত্র, তিনি অপবিত্র (হারাম ইনকামের কিছুই ) জিনিস কবুল করেন না!
কুরআনুল কারিমে আল্লাহ তাআলা হালাল বস্তু গ্রহণের ব্যাপারে একাধিক বার নির্দেশ দিয়েছেন। আর তাহলো– আমি যে রিয্‌ক তোমাদের দিয়েছি তা থেকে পবিত্রগুলো আহার করো।’ (সুরা বাকারা : আয়াত ১৭২)- তোমাদের উপার্জিত পবিত্র বস্তু থেকে আহার করো।’ (সুরা বাকারা : আয়াত ২৬৭)- পবিত্র বস্তু থেকে আহার কর এবং সৎ কর্মশীল হও। তোমরা যা করছ আমি তা ‎জানি।’ (সুরা মুমিনুন : আয়াত ৫১)

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও হালাল জীবিকা উপার্জন ও তা গ্রহণ করার প্রতি গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন-

‘হালাল জীবিকার সন্ধান করা অন্যান্য ফরজের সঙ্গে আরেকটি ফরজ।’ (মিশকাত)। মহান আল্লাহ সবাইকে হালাল আয়ের পথ প্রশস্ত করে দিন, আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর....