• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৯:৫২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নারী চিকিৎসককে গলা কেটে হত্যা, কথিত প্রেমিক কক্সবাজারের রেজা চট্টগ্রামে আটক ভোটার প্রক্রিয়ায় রোহিঙ্গা অধ্যুষিত সীমান্ত এলাকার জন্য ইসি সচিবালয় কর্তৃক ঘোষিত নির্দেশিকা। কক্সবাজার জেলার শ্রেষ্ঠ অফিসার ইন চার্জ মনোনীত হয়েছেন’ উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী নাদিম আবাসিক হোটেলে মিলল এক নারী চিকিৎসকের গলাকাটা লাশ, কথিত স্বামী পলাতক। বনের জন্য কক্সবাজার হবে মডেল জেলা-প্রধান বনসংরক্ষক কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে হেড মাঝিসহ ০২জন নিহত। আর্থিক খাতে লুটপাটের দায় জনগণ শোধ করবে কেন? মাদক ও ইয়াবার বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রেখে তরুণ সমাজকে রক্ষা করুণ । কক্সবাজার জেলা বিএমএসএফ এর জরুরী সভা অনুষ্ঠিত উখিয়া স্পেশালাইজড হসপিটাল এ জনপদের চাহিদা, আশা-আকাঙ্ক্ষা পুরণে সক্ষম? নাকি শুধুই গতানুগতিক!

হার্ট অ্যাটাকের ১ মাস আগেই দে’হ যে ৭টি সিগনাল দেয়

AnonymousFox_bwo / ২৪০ মিনিট
আপডেট রবিবার, ১৩ জুন, ২০২১

আপনি জা’নেন কি? হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকেই দে’হ কিছু সত’র্কতা সংকেত দিতে শুরু করে।

৭টি লক্ষণ আছে যেগুলো দেখা গেলে বুঝবেন আপনি শিগগিরই হার্ট অ্যাটাকে আক্রা’ন্ত হতে যাচ্ছেন। লক্ষণগুলো দেখা গেলে দ্রুত ডাক্তারের স’ঙ্গে যোগাযোগ করুন।

জে’নে নেয়া যাক-

১. অস্বা’ভাবিক রকমের শা’রীরিক দু’র্বলতা: র’ক্তপ্রবাহ কমে গেলে এবং র’ক্ত চলাচল বা’ধাগ্রস্ত হলে এমনটা হয়। র’ক্তের শিরা-উপশিরাগুলোতে চর্বি জমে বা’ধা সৃষ্টি করলে এবং মাংসপেশী দু’র্বল হয়ে পড়লে হৃদরো’গের প্রধানতম এই লক্ষণটি দেখা দেয়।

২. ঝিমুনি: দে’হে র’ক্তের প্রবাহ কমে গেলে ঝিমুনিও দেখা দেয়। মস্তিষ্কে র’ক্ত প্রবাহ কমে গেলে ঝিমুনির সৃষ্টি হয়।

৩. ঠাণ্ডা ঘাম: র’ক্তপ্রবাহ কমে গেলে দে’হে ঘাম ঝরলে স্যাঁতসেতে ও ঠাণ্ডা ভাব অনুভূত হবে।

৪. বুক ব্য’থা: বুক, বাহু, পিঠ এবং কাঁধে ব্যাথা অনুভূত হলে দ্রুত ডাক্তারের স’ঙ্গে যোগাযোগ করুন। বুকে ব্য’থা এবং সংকোচন হৃৎপিণ্ডের অসু’স্থতার একটি বড় লক্ষণ।

৫. শ্বা’সকষ্ট: ফু’সফুসে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন এবং র’ক্ত সরবরাহ না হলে এই ধ’রনের স’মস্যা দেখা দেয়। হার্টের স’মস্যা থাকলে ফু’সফুসে র’ক্ত চলাচল কমে যায়। আর শ্বা’সকষ্ট বা শ্বা’স ছোট হয়ে আসার মতো স’মস্যা দেখা যায়।

৬. ঠাণ্ডা বা ফ্লু: হার্ট অ্যাটাকের শি’কার অনেককেই এক মাস আগে থেকে ঠাণ্ডা-সর্দি বা ফ্লু-তে আক্রা’ন্ত হতে দেখা গেছে।

৭. বমি, বদহজ’ম, তলপে’টে ব্য’থা: বমিভাব, বদহজ’ম, বুক হৃৎপিণ্ডে জ্বা’লাপোড়া করা বা তলপে’টে ব্য’থাও অনেক সময় হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ হতে পারে। সুতরাং এই লক্ষণগুলো দেখা গেলেও হৃদরো’গের ডাক্তারের স’ঙ্গে প’রামর্শ করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....