• বুধবার, ১৮ মে ২০২২, ১০:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
তথাকথিত কোটিপতি তকমাদারীর আয়ের উৎস ও সামাজিক অবস্থান এবং মাদক প্রতিরোধে প্রশাসনিক দুর্বলতার ছাপ! মানবিকতার জঘন্যতম দৃষ্টান্ত স্থাপনে কক্সবাজারে আলাদা রাষ্ট্র প্রতিষ্টার চেষ্টায় রোহিঙ্গারা। রোহিঙ্গা ক্যাম্পে হাসপাতাল নয়, যেনো এক একটি রোহিঙ্গা প্রজনন কেন্দ্র। সমুদ্রের পানির উচ্চতা ঝুঁকিতে ‘বিশ্ব’ ও ‘বাংলাদেশের উপকূলীয় অঞ্চল’। মধ্যপ্রাচ্যের ‘ক্যান্সার খ্যাত’ ইসরাইল রাষ্ট্রের উভ্যূদয় ও রোহিঙ্গা জনগোষ্টির ‘স্বাধীন রাষ্ট্র’ স্বপ্ন ও বাস্তবতা রোহিঙ্গা সমাস্যা’ যা বাংলাদেশের গোঁদের উপর বিষফোঁড়াঃ একটি পর্যালোচনা। প্রেক্ষাপটঃ তৈল বিদ্যার তেলেসমাতি–যার প্রভাবে বর্তমান পরিবার, সমাজ ও রাষ্ট্রে ত্রাহি ত্রাহি ভাব! বাজার নিয়ন্ত্রণ, মিথ্যার বেসাতি আর গোল খাওয়া পাবলিক ইসলামিক ‘রোজা’ ও বৈজ্ঞানিক ‘অটোফেজি’ শব্দের অর্থ, সাদৃশ্য ও বৈসাদৃশ্য। উখিয়া ভুঁইয়া ফাউন্ডেশন কর্তৃক মোটর সাইকেল শোভাযাত্রা, ঈদ পুর্ণমিলন ও বীচ ফুটবল খেলা সম্পন্ন।

আফগানদের বিরুদ্ধে জয়ে সেমিতে ওঠার সুযোগ বাড়ল ভারতের, সমীকরণ কী বলছে?

AnonymousFox_bwo / ২১৬ মিনিট
আপডেট বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

আইকন নিউজ ডেস্কঃ 

আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের ফলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পয়েন্ট পেল ভারত। সেইসঙ্গে ৬৬ রানের ব্যবধানে জয়ের ফলে নেট রানরেটও অনেকটা ভালো হয়েছে। সেই জয়ের ফলে ভারতে সেমিফাইনালে ওঠার সুযোগ কতটা বাড়ল, তা দেখে নিন –

আপাতত ‘সুপার ১২’-এর ‘গ্রুপ ২’-তে চতুর্থ স্থানে আছে ভারত। নেট রানরেট +০.০৭৩। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে যথাক্রমে আফগানিস্তান এবং নিউজিল্যান্ড। আফগানদের ঝুলিতে চার ম্যাচে চার পয়েন্ট আছে। নেট রানরেট +১.৪৮১। সেখানে তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে কিউয়িদের নেট রানরেট +০.৮১৬। ফলে সহজ অঙ্কে নিউজিল্যান্ড যদি নিজেদের বাকি দুটি ম্যাচ (নামিবিয়া এবং আফগানিস্তান) জিতে যায়, তাহলে আট পয়েন্টে পৌঁছে যায়। তাহলে ভারতের সামনে কোনও সুযোগ থাকবে না। কারণ ভারতের আর দুটি ম্যাচ বাকি আছে। দুটি ম্যাচ জিতলেও ছয় পয়েন্টের বেশি হবে না।

সেই পরিস্থিতিতে ভারতকে আশা করতে হবে যে আফগানিস্তান বা নামিবিয়ার কাছে যেন হেরে যায় নিউজিল্যান্ড। সেক্ষেত্রে কিউয়িদেরও পয়েন্ট হবে ছয়। ভারতও ছয় পয়েন্টে (নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে জিতবে ধরে নিয়ে) থাকবে। আবার আফগানিস্তান যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতে যায়, তাহলে রশিদ খানরাও পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট হবে। যে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ হবে আগামী ৭ নভেম্বর। সেক্ষেত্রে নেট রানরেট অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

সেই পরিস্থিতিতে বুধবার আফগানিস্তানের জয়ের ফলে ভারতের তেমন যে মারাত্মক লাভ হল, সেটা নয়। তবে জয়ের ফলে সেমিফাইনালে যাওয়ার কিছুটা আশা বেঁচে থাকল। সেইসঙ্গে নেট রানরেট শুধরে নেওয়ার ফলে শেষলগ্নে কিছুটা লাভ হতে পারে। কারণ ভারতের সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে নেট রানরেট একটা বড় ফ্যাক্টর হতে চলেছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর....