• বুধবার, ১৮ মে ২০২২, ০৮:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
তথাকথিত কোটিপতি তকমাদারীর আয়ের উৎস ও সামাজিক অবস্থান এবং মাদক প্রতিরোধে প্রশাসনিক দুর্বলতার ছাপ! মানবিকতার জঘন্যতম দৃষ্টান্ত স্থাপনে কক্সবাজারে আলাদা রাষ্ট্র প্রতিষ্টার চেষ্টায় রোহিঙ্গারা। রোহিঙ্গা ক্যাম্পে হাসপাতাল নয়, যেনো এক একটি রোহিঙ্গা প্রজনন কেন্দ্র। সমুদ্রের পানির উচ্চতা ঝুঁকিতে ‘বিশ্ব’ ও ‘বাংলাদেশের উপকূলীয় অঞ্চল’। মধ্যপ্রাচ্যের ‘ক্যান্সার খ্যাত’ ইসরাইল রাষ্ট্রের উভ্যূদয় ও রোহিঙ্গা জনগোষ্টির ‘স্বাধীন রাষ্ট্র’ স্বপ্ন ও বাস্তবতা রোহিঙ্গা সমাস্যা’ যা বাংলাদেশের গোঁদের উপর বিষফোঁড়াঃ একটি পর্যালোচনা। প্রেক্ষাপটঃ তৈল বিদ্যার তেলেসমাতি–যার প্রভাবে বর্তমান পরিবার, সমাজ ও রাষ্ট্রে ত্রাহি ত্রাহি ভাব! বাজার নিয়ন্ত্রণ, মিথ্যার বেসাতি আর গোল খাওয়া পাবলিক ইসলামিক ‘রোজা’ ও বৈজ্ঞানিক ‘অটোফেজি’ শব্দের অর্থ, সাদৃশ্য ও বৈসাদৃশ্য। উখিয়া ভুঁইয়া ফাউন্ডেশন কর্তৃক মোটর সাইকেল শোভাযাত্রা, ঈদ পুর্ণমিলন ও বীচ ফুটবল খেলা সম্পন্ন।

দেশে জিডিপি বৃদ্ধি ও মৃত ইঁদুর ভক্ষনের গল্প

AnonymousFox_bwo / ২৩০ মিনিট
আপডেট সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

আইকন নিউজ ডেস্কঃ 

একজন বৃদ্ধ ইকনোমিক্সের প্রফেসর তাঁর মেধাবী ছাত্রকে নিয়ে হাঁটতে বেরিয়েছেন। রাস্তায় কিছুদূর গিয়ে তাঁরা একটা মরা ইঁদুর পড়ে থাকতে দেখলেন। প্রফেসর বললেন – শোনো, তুমি যদি এই মরা ইঁদুরটা খেয়ে ফেলতে পারো তাহলে তোমায় ৫০,০০০ টাকা দেব। ছাত্রটি দ্রুতই কস্ট বেনিফিট এনালিসিস করে ইঁদুরটা গপ করে খেয়ে ফেলল।

মরা ইঁদুরের বিকট স্বাদ পেটে যেতেই ছাত্রের মনে প্রতিশোধ নেবার ইচ্ছে হল৷ কিছুদূর গিয়ে আরেকটা মরা ইঁদুর দেখতে পেয়ে ছাত্র প্রফেসরকে বলল, স্যার আপনি যদি এই ইঁদুরটা খেয়ে ফেলতে পারেন, তাহলে আমিও আপনায় ৫০,০০০ টাকা দেব। প্রফেসরও সদ্য ৫০,০০০ টাকার ক্ষতি পূরণের আশায় ইঁদুরটা তুলে পেটে চালান করে দিলেন তক্ষুণি।

এরপর খানিকক্ষণ দুজনেই নিঃশব্দে পথ হাঁটছিলেন। নীরবতা ভেঙে ছাত্র প্রশ্ন করল – আচ্ছা স্যার, আপনার কি মনে হয়না, আমরা দুজন শুধুশুধু ফ্রিতে দুটো মরা ইঁদুর খেয়ে ফেললাম?
স্মিতহাস্যে প্রফেসর উত্তর দিলেন- কিন্তু জিডিপিতে একলক্ষ টাকা বাড়ল, তাই না!? So-called GDP growth!!
আমাদের দেশে জিডিপিও বাড়ে তার পাশাপাশি বাজেট ঘাটতিও বাড়ে। কিন্তু এই গল্পের মতোন সাধারণ মানুষ শূন্যই থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর....