• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৯:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
নারী চিকিৎসককে গলা কেটে হত্যা, কথিত প্রেমিক কক্সবাজারের রেজা চট্টগ্রামে আটক ভোটার প্রক্রিয়ায় রোহিঙ্গা অধ্যুষিত সীমান্ত এলাকার জন্য ইসি সচিবালয় কর্তৃক ঘোষিত নির্দেশিকা। কক্সবাজার জেলার শ্রেষ্ঠ অফিসার ইন চার্জ মনোনীত হয়েছেন’ উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী নাদিম আবাসিক হোটেলে মিলল এক নারী চিকিৎসকের গলাকাটা লাশ, কথিত স্বামী পলাতক। বনের জন্য কক্সবাজার হবে মডেল জেলা-প্রধান বনসংরক্ষক কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে হেড মাঝিসহ ০২জন নিহত। আর্থিক খাতে লুটপাটের দায় জনগণ শোধ করবে কেন? মাদক ও ইয়াবার বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রেখে তরুণ সমাজকে রক্ষা করুণ । কক্সবাজার জেলা বিএমএসএফ এর জরুরী সভা অনুষ্ঠিত উখিয়া স্পেশালাইজড হসপিটাল এ জনপদের চাহিদা, আশা-আকাঙ্ক্ষা পুরণে সক্ষম? নাকি শুধুই গতানুগতিক!

সত্যিকার অর্থে ধনী কে?

AnonymousFox_bwo / ২০৩ মিনিট
আপডেট মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১

আইকন নিউজ ডেস্কঃ 

বিশ্বের সবচেয়ে ধনী বিল গেটসকে জিজ্ঞেস করা হয়েছিল, আপনার মেয়েকে কোন গরীব লোকের সাথে বিয়ে দিবেন কিনা।

বিল গেটস উত্তরে বলেছিলেন:
প্রথমে বুঝতে হবে ধন জিনিসটা কি?
প্রথমত সম্পদ সৃষ্টির সক্ষমতাই হলো ধন। উদাহরণ: কেউ একজন লটারিতে ১০০ মিলিয়ন ডলার জিতে গেলেন। তিনি কিন্তু ধনী নন। তিনি প্রচুর টাকাওয়ালা একজন গরীব। এজন্যই লটারি জেতা ৯০% মিলিয়নিয়ার ৫ বছর পর সেই গরীবীতে ফিরে যান।

এমন অনেক ধনী উদ্যোক্তা আছেন যার কোনো টাকা নেই। তারা আদতেই ধনী হবার পথে, যদিও তাদের টাকা নেই। কারণ তারা তাদের আর্থিক বুদ্ধিমত্তার উন্মেষ ঘটাচ্ছেন, যা প্রকৃত অর্থেই সম্পদ।

কিভাবে ধনী এবং গরীব আলাদা?
বিষয়টি সহজ:
ধনী ধনী হবার জন্য মরতে পারে। কিন্তু গরীব ধনী হবার জন্য মারতে পারে।

যদি দেখেন যে একজন যুবক যে নিজেকে সদা প্রশিক্ষিত করতে, নতুন নতুন জিনিস শিখতে, সব সময় আত্ম উন্নয়নে নিজেকে নিবেদিত করছে, জেনে রাখুন যে সে একজন ধনী।
যদি দেখেন যে এক যুবক যে মনে করে যে, সমস্যা হচ্ছে রাষ্ট্র এবং যে মনে করে সব ধনীরা চোর এবং ক্রমাগত সমালোচনা করে যাচ্ছে সে একজন গরীব লোক।

ধনীরা এ বিষয়ে সন্তুষ্ট যে তাদের টেইক অফের জন্য শুধু তথ্য ও প্রশিক্ষণ দরকার,গরীবরা মনে করেন যে তাদের টেইক অফের জন্য অন্যদের টাকা দিয়ে তাদের সাহায্য করতে হবে।

উপসংহারে বলতে গেলে আমি যখন বলি আমার মেয়ে কোনো গরীব লোককে বিয়ে করবে না, তখন আমি টাকার কথা বুঝাই না। আমি বলি যে ঐ লোকের সম্পদ সৃষ্টির সক্ষমতা নেই।

আমি যেটা বলতে চাচ্ছি তার জন্য কিছু মনে করবেন না। অধিকাংশ অপরাধী গরীব লোক। যখন তারা টাকার সামনে পড়েন তখন তাদের মাথা ঠিক থাকে না। যার জন্য তারা চুরি, ডাকাতি করেন।

এটা তাদের জন্য অনুগ্রহ যে তারা নিজে থেকে কিভাবে টাকা উপার্জন করতে হয় তা জানেন না।

একদিন এক ব্যাংকের দারোয়ান টাকা ভর্তি একটি ব্যাগ পেলেন এবং সেটা সোজা ম্যানেজারকে ফেরত দিয়ে দিলেন। লোকজন বলাবলি করলো, লোকটা কি বোকা গো! কিন্তু এই লোকই হলেন প্রকৃত ধনী যার টাকা নেই। এক বছর পর ব্যাংক তাকে রিসেপশনিস্ট এর একটি চাকরি দিল। তিন বছর পর তিনি কাস্টমার সার্ভিসের দায়িত্ব পেলেন। দশ বছর পর তিনি ব্যাংকের একটি অঞ্চলের ব্যবস্থাপনার দায়িত্ব পেলেন। তার অধীনে শত শত কর্মী কাজ করেন এবং তার বার্ষিক বোনাসের টাকা সেই কুড়িয়ে পাওয়া বস্তার টাকার চাইতে অনেক বেশি।

কাজেই ধনী হওয়া হচ্ছে মানুষের এক মনের অবস্থার নাম।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....