• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৯:৫১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
উখিয়ায় বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী উখিয়ায় অবৈধ টমটম, সিএনজি ও অটোরিকশার বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু উখিয়া খাদ্য গুদাম গত বুরো মৌসুমে ১ কেজি ধান সংগ্রহ করতে পারেনি ক্ষুধার যন্ত্রণায় শিশুর কান্নায় অতীষ্ট হয়ে গলা টিপে হত্যা করলেন মা! রাঙ্গুনীয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের ৪ সন্তান‌ই বুয়েট শিক্ষার্থী! জামিন নিতে পিস্তল নিয়েই এজলাসে আসামি আজ উখিয়ায় উখিয়া বিশেষায়িত হাসপাতাল এর শুভ উদ্বোধন পুলিশের দাবি, প্রতি মাসে ১২০ কোটি টাকার ইয়াবা আনেন ধৃত রোহিঙ্গা শফিউল্লাহ মক্কা মদিনার মতো গোপালগঞ্জ আসলে শান্তি অনুভূব করি-সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ। ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জামান, সাধারণ সম্পাদক অনুরূপ

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন ও স্হানীয়দের অধিকার আদায়ে ৬ দফা দাবি বাস্তবায়নের মানববন্ধন।

AnonymousFox_bwo / ৩১ মিনিট
আপডেট শনিবার, ১৮ জুন, ২০২২

আইকন নিজস্ব প্রতিবেদক (নুরুল বশর)

দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গা সন্ত্রাসীদের প্রতিরোধে ব্যবস্থা নেওয়া এবং রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসন সহ ৬ দফা দাবি অধিকার বাস্তবায়ন কমিটি কক্সবাজারে উখিয়া পালংখালী ইউনিয়নের থাইংখালী স্টেশন চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

(১৮) জুন শনিবার সকালে ১০টায়’রোহিঙ্গা সন্ত্রাসী নিপাত যাক কক্সবাজার বাসী মুক্তি পাক’ শ্লোগানে মুখরিত থাইংখালী স্টেশন চত্বরে এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। অধিকার বাস্তবায়ন কমিটি উদ্যোগে এ মানবন্ধন থেকে এ ৬ দফা দাবি জানানো হয়।

এ সময় অধিকার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার রবিউল হোসাইন বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে চাকরির ক্ষেত্রে সরকারি নির্দেশনা অনুসারে অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয়দের নিশ্চিত করার কথা বলা হলেও কার্যত সেখানে স্থানীয়দের উপস্থিতি মাত্র ৫ শতাংশের মতো। চাকরিদাতা এনজিও সংস্থার প্রতিনিধিদের বারবার বলার পরও তারা এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি এখনও পর্যন্ত। বরং বিভিন্ন অযুহাত দেখিয়ে স্থানীয়দের চাকরিচ্যুত করে যাচ্ছে দিন দিন, রোহিঙ্গারা দশদিন থাকলে দশদিন চাকরি দিতে হবে বলেন তিনি।’
এসময়
প্রধান অতিথি নাজমিন সরওয়ার কাবেরী বলেন রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে রোহিঙ্গারা অপরাধে জড়িয়ে পড়ায় নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে স্থানীয় জনগণ সাধারণ মানুষের জায়গা জমি দখল করে যাচ্ছে দিন দিন।
২০ জুন কক্সবাজার থেকে আন্দোলনের মধ্যে দিয়ে তাদের দাবিগুলো বাস্তবায়ন
না হলে কঠোর কর্মসূচি, গণআন্দোলন, এনজিওর অফিস-স্থাপনা ভাংচুর এবং তাদের মালামাল আনয়নে ব্যবহৃত যানবাহন অবরোধের হুমকি দেন।

মানববন্ধনে স্থানীয়দের পক্ষে উত্থাপিত অন্য দাবিগুলোর মধ্যে ছিলো- মাদক চোরাচালানসহ নানা অপরাধে জড়িত রোহিঙ্গা সন্ত্রাসীদের আইনের আওতায় আনা, আন্তর্জাতিক দাতা সংস্থা ও এনজিওগুলোর ঘোষিত স্থানীয়দের জন্য প্রকল্পের ২৫%-৩০% বরাদ্দ স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে নিশ্চিত করা, ক্যাম্পের বেষ্টনির ভেতরে বসবাসরত স্থানীয়দের খাদ্য কর্মসূচির আওতাভুক্ত করা, চাকরি নিয়োগ প্রক্রিয়ায় সমন্বিত মনিটরিং সেল করা, রোহিঙ্গাদের দ্রুত স্বদেশে প্রত্যাবাসন করতে কার্যকর পদক্ষেপ নেওয়া, স্থানীয় সব পরিবারের জন্য জ্বালানি গ্যাস সরবরাহ করা, ক্যাম্প বেষ্টনির বাইরে রোহিঙ্গাদের অবাধ বিচরণ ও তাদের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করা।

প্রসঙ্গত,২০২০ সালের আগস্ট থেকে অধিকার বাস্তবায়ন কমিটি নামে স্থানীয় জনগোষ্ঠীর এই সংগঠনটি স্থানীয়দের অধিকার ও দাবি দাওয়া নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজনীন সরওয়ার কাবেরী সাংগঠনিক সম্পাদক কক্সবাজার জেলা আওয়ামী লীগ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আমরা কক্সবাজার বাসি’র সভাপতি…
সাধারণ সম্পাদক মহসিন শেখ, উখিয়া উপজেলা সভাপতি সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার,
এতে প্রধান বক্তৃতা হিসেবে উপস্থিত ছিলেন পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও আমরা কক্সবাজার বাসি উখিয়া উপজেলা সাধারণ রোগ ফজল কাদের চৌধুরী ভুট্টো,পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দু শুক্কুর, বিশিষ্ট সমাজ সেবক এড.এম এ মালেক, পালংখালী ইউনিয়ন যুবলীগের বিপ্লবী আহবায়ক কামাল উদ্দিন সওদাগর,পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইব্রাহিম আজাদ,শেখ আলম, মোহাম্মদ শাহাজাহান,জাহাঙ্গীর আলম,ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রমজান আলী,শাহা জলাল শাহীন,আব্দু শুক্কুর,ইউপি সদস্য মুফিদুল আলম সিকদার সহ অধিকার বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক আব্দুল গফুর নান্নু,সাংগঠনিক সম্পাদক এতমিনানুল হক, সহ-সভাপতি কামাল হোছাইন,জসিম জুমরাত, বক্তব্য রাখেন।

আইকন নিউজটুডে /১৮০৬২২/আর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর....