• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:৩২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এ বছরে নোবেল প্রাইজের জন্য মনোনীত বাংলাদেশী চিকিৎসক রায়ান সাদী কক্সবাজারে ৪২ কোটি টাকায় বনায়ন, নতুন রূপে সাজবে হিমছড়িসহ কক্সবাজার জেলা। পুলিশের প্রশিক্ষণ খাতে এনজিওগুলো শত শত কোটি টাকা অনুদান পেয়েছে : বেনজীর আহমেদ  রোহিঙ্গা ক্যাম্পে গত রাতেও ০১ জন খুন, অস্থিতিশীল অবস্থায় স্থানীয়রাও চরম আতংকে। র‍্যাব-৭ কর্তৃক ২ লক্ষ ৩৮ হাজার ইয়াবাসহ ০৩ জন আটক। র‍্যাব-৭ কর্তৃক ২ লক্ষ ৩৮ হাজার ইয়াবাসহ ০৩ জন আটক। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মুল্য ৬ কোটি। উখিয়া রেঞ্জকর্মকর্তার তত্ত্বাবধানে উদ্ধারকরা ৩ শতাধিক বক অবমুক্ত করা হয় উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে এক রোহিঙ্গা ভলান্টেয়ারকে ধারালো অস্ত্রের আঘাতে নির্মমভাবে খুন। ঘুংধুম সীমান্তে চরম উত্তেজনায় এসএসসি ও সমমানের পরিক্ষার কেন্দ্র পরিবর্তন শাড়ি পরে কলেজে গেল ছেলে, ছবি পোস্ট করলেন ‘গর্বিত’ বাবা!

বিভিন্ন ক্যাম্পে রোহিঙ্গাদের মানববন্ধন যেন মহাসমাবেশে রুপান্তর।

AnonymousFox_bwo / ২৮ মিনিট
আপডেট বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

আইকন প্রতিনিধি, উখিয়া- কক্সবাজার

সীমান্ত পার হয়ে, উখিয়া ও টেকনাফের আশ্রিত রোহিঙ্গা ক্যাম্পগুলোর অধিকাংশ ক্যাম্পে, তাদের নিজের দেশে, মায়ানমারের সেনাবিহিনী ও মগ কর্তৃক ৫ বছর পূর্বে সংঘটিত অগ্নিসংযোগ, ধর্ষণ, নিপীড়ন, নির্যাতন, হত্যা, গনহত্যা ও জোরপূর্বক বাংলাদেশে ঠেলে দেবার বিচার দাবী ও পূর্ণ নাগরিক অধিকার দিয়ে তাদের দেশ মায়ানমারের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করছে রোহিঙ্গারা। এ সমাবেশ গুলোতে বিপুল সংখ্যক রোহিঙ্গাদের উপস্হিতি ছিল লক্ষ্য করার মত।
তবে রোহিঙ্গা আগমনের ৫ বছর পূর্তি উপলক্ষে রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরের ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত সেবা সংস্হার কার্যক্রম প্রায় বন্ধ ছিল।

সরেজমিনে, ২৫-আগষ্ট বৃহস্পতিবার সকাল দশটার দিকে উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প-১/ইষ্ট সংলগ্ন রোহিঙ্গা ক্যাম্পে পূর্ব নির্ধারিত মানববন্ধন, জন সমাবেশে পরিনত হয়।

তাছাড়া, উখিয়া ও টেকনাফের আরো ১৫টি রোহিঙ্গা ক্যাম্পে উক্ত উপ মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হবার খবর পাওয়া যায়।
‘গো ব্যাক হোম’— প্রতিপাদ্য নিয়ে চলমান মানববন্ধনে নানা দাবি নিয়ে বক্তব্য রাখেন ক্যাম্প ও ব্লকভিত্তিক কমিউনিটি রোহিঙ্গা নেতারা। এসময় উপস্থিত রোহিঙ্গাদের এক দাবি- ‘উই ওয়ান্ট জাস্টিস’।

খবর নিয়ে জানা যায়, আজকের দিন কথা ছিল সমাবেশ নয়, শ’খানেক রোহিঙ্গারা মানববন্ধন করতে পারবে। কিন্তু নিপীড়নের বিচার দাবিতে স্বতঃস্ফূর্তভাবে মানববন্ধনে জড়ো হয়ে যান হাজারো রোহিঙ্গা। এতে মানববন্ধনগুলো সমাবেশে রূপ নেয়।

সকাল ১১টা পর্যন্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।উক্ত সমাবেশে ২০১৭ সালে তাদের ওপর ঘটে যাওয়া হত্যা ধর্ষণসহ নিপীড়নের সুষ্ঠু বিচার দাবিতে বিক্ষোভ করছিল। পূর্ণ মর্যাদা নিয়ে প্রত্যাবাসন কামনা করেন তারা। এ সময় তাদের নিরাপদ আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জানান।

উখিয়া কুতুপালং, বালুখালী, পালংখালী, থাইংখালীর তাজনিমারখোলাসহ ১৪টি ক্যাম্পে এ সমাবেশ ও মানববন্ধন অনষ্টিত হয়েছে।

জানা যায়, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতন ও গণহত্যার শিকার হয়ে রোহিঙ্গারা দেশ ছাড়া হবার ৫ বছর পূর্তি উপলক্ষে সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেছেন রোহিঙ্গারা।

এর আগে, ২০১৯ সালের ২৫ আগস্ট ক্যাম্পে প্রথম বড় সমাবেশ করা হয়, যার নেতৃত্ব দিয়েছিলেন মাস্টার মুহিবুল্লাহ। পরে তিনি স্বগোত্রীয় সন্ত্রাসীদের হাতে নিহত হন। এবারের সমাবেশে কারা নেতৃত্ব দিচ্ছেন তা গোপন রাখা হয়েছে।

একটি সূত্র জানায়, ক্যাম্পে এবারও সমাবেশ আয়োজনে সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে নিয়ে নেতৃত্বে দিচ্ছে মাস্টার মুহিবুল্লাহর হাতে গড়া সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি পিস ফর হিউম্যান রাইটস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....