• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৫:৫৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এ বছরে নোবেল প্রাইজের জন্য মনোনীত বাংলাদেশী চিকিৎসক রায়ান সাদী কক্সবাজারে ৪২ কোটি টাকায় বনায়ন, নতুন রূপে সাজবে হিমছড়িসহ কক্সবাজার জেলা। পুলিশের প্রশিক্ষণ খাতে এনজিওগুলো শত শত কোটি টাকা অনুদান পেয়েছে : বেনজীর আহমেদ  রোহিঙ্গা ক্যাম্পে গত রাতেও ০১ জন খুন, অস্থিতিশীল অবস্থায় স্থানীয়রাও চরম আতংকে। র‍্যাব-৭ কর্তৃক ২ লক্ষ ৩৮ হাজার ইয়াবাসহ ০৩ জন আটক। র‍্যাব-৭ কর্তৃক ২ লক্ষ ৩৮ হাজার ইয়াবাসহ ০৩ জন আটক। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মুল্য ৬ কোটি। উখিয়া রেঞ্জকর্মকর্তার তত্ত্বাবধানে উদ্ধারকরা ৩ শতাধিক বক অবমুক্ত করা হয় উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে এক রোহিঙ্গা ভলান্টেয়ারকে ধারালো অস্ত্রের আঘাতে নির্মমভাবে খুন। ঘুংধুম সীমান্তে চরম উত্তেজনায় এসএসসি ও সমমানের পরিক্ষার কেন্দ্র পরিবর্তন শাড়ি পরে কলেজে গেল ছেলে, ছবি পোস্ট করলেন ‘গর্বিত’ বাবা!

বিশিষ্ট লোকগবেষক, লেখক, কবি ও সাহিত্যিক মাষ্টার শাহ আলম এর ৬৮ তম জন্ম বার্ষিকী পালিত

AnonymousFox_bwo / ৭২ মিনিট
আপডেট সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২

এম আর আয়াজ রবি।

রবিবার (৪ আগষ্ট) সন্ধ্যায় দক্ষিণ কক্সবাজারের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি চর্চার জীবন্ত কিংবদন্তি, বিশিষ্ট লোকগবেষক কবি ও সাহিত্যিক মাষ্টার শাহ আলম এর শুভ জন্মদিন পালিত হয়েছে। উখিয়া ঘিলাতলী উনার নিজ বাসায়, উখিয়া সাহিত্য কুঠিরে উক্ত জন্মদিবস উদযাপন করা হয়।

উখিয়া সাহিত্য কুঠির কর্তৃক আয়োজিত বিশিষ্ট কথা সাহিত্যিক রাসেল দ্রুব এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অন্মদিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উখিয়া সাহিত্য কুঠির এর সম্মানীত স্রষ্টা, লোকজ গবেষক, সাহিত্যিক, কবি ঔপন্যাসিক মাস্টার শাহ আলম, কবি মোস্তাক মুছা, কবি জিএম সামদানী, মাস্টার মোজাম্মেল হক আজাদ, সাংবাদিক এম আয়াজ রবি, কবি পুত্রদ্বয় কবি সিরাজুল কবির বুলবুল, শিল্পী এম আর হারুন, চারণকবি মোঃ শাহ জাহান, আবুল বশর, শিল্পী এস এম জসিম প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা পার্ঠ করেন ক্ষুদে কবি ও শিল্পী নুরে মাসুভা লেমশি, কবি সিরাজুল কবির বুলবুল, কবি আবছার কামাল ট্রাস্ট, কবি মোঃ শাহজাহান,
অনুষ্ঠানে গান পরিবেশন করেন শিল্পী জিয়াউল হক জিয়া, শিল্পী ধ্রুব রাসেল।

এসময় উপস্থিত ছিলেন দৈনিক সাঙ্গু পত্রিকার বিশেষ প্রতিনিধি মোহাম্মদ শহিদ, দৈনিক স্বাধীন বাংলা টুয়েন্টি ফোর উখিয়া সদর প্রতিনিধি নুরুল ইসলাম বিজয় প্রমূখ।

১৯৫৪ সালে, প্রায় ৬৮ বছর পুর্বে কক্সবাজারের উখিয়া সদর ঘিলাতলী এলাকার মরহুম বাচাঁ মিয়া পরিবারে কোল আলোকিত করে ফুটফুটে জন্ম নেওয়া শিশুটিই আজ কালের পরিক্রমায় দক্ষিণ কক্সবাজারের বিশিষ্ট লোকগবেষক,কবি, সাহিত্যিক, গল্পকার, ছড়াকার, প্রাবন্ধিক, কলামিস্ট ও নাট্যকার হিসেবে দক্ষিন কক্সবাজার তথা উখিয়ার শিল্প, সাহিত্য ও সংস্কৃতি জগতে এক বিপ্লবী নাম হয়ে ইতিহাসের অংশ হয়ে আভা ছড়াচ্ছেন। তিনিই কিংবদন্তি সাহিত্যিক মাষ্টার শাহ আলম। কেক কাটার মধ্য দিয়ে অনাড়ম্বর পরিবেশে উদযাপিত হলো তাঁর ৬৮ তম জন্ম বার্ষিকী।

এই ক্ষণজন্মা কবি, একাধারে ১২ টি কাব্যগ্রন্হ, ৩ টি উপন্যাস, ৩০ টি মঞ্চ নাটক, ১৪৪ টির বেশি কলাম, এবং অসংখ্য জারীগান ও পুঁথি রচয়িতা। তাঁকে এতদ অঞ্চল তথা দক্ষিণ চট্টগ্রামের লোকসাহিত্য-সংষ্কৃতি চর্চা ও গবেষণার ধারক বাহক হিসেবে আখ্যায়িত করা হয়। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ কবির দীর্ঘজীবনের বিভিন্ন শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ফিক নিয়ে দীর্ঘ আলোকপাত করেন।

তাঁরা বলেন, দক্ষিণ চট্টগ্রামের সাহিত্যাকাশের উজ্জ্বলতম নক্ষত্র, প্রথিতযশা কবি, সাহিত্যিক, নাট্যকার, ঔপন্যাসিক, লোকজ গবেষক উখিয়া সাহিত্য কুঠির এর স্রষ্টা সবার প্রিয় মাষ্টার শাহ আলম।
মাষ্টার শাহ আলম এমন এক জীবন্ত কিংবদন্তি, যার হাতের তুলিতে রুপায়িত হয়েছে অগণিত কাব্য, নাটক, ঔপন্যাস, ছোটগল্পসহ বাংলার সাহিত্যজগতের প্রতিটি পরতে পরতে যার অবিশ্বাস্য পদচারণা। তিনি তাঁর অসামান্য ধীমান শক্তির জন্য বাংলাদেশের সাহিত্যাকাশে অনন্তকাল গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছেন ও থাকবেন, ইনশাআল্লাহ । সকলে মিলিয়া নার সুস্বাস্থ্য, দীর্ঘজীবন কামনা করেন। তারা আরও বলেন, এই গুনী কবি ও সাহিত্যিক তার কর্মেব মাধ্যমে সাধারন মানুষের মনে জনম জনম বেঁচে থাকবেন।

আইকন নিউজ টুডে /আর/০৪০৯২২


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর....